মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বার ২০২০ ,

প্রকাশ :২৮ জুলাই ২০২০ , ০৩:৫৪ PM

ড্রেস সেলার হয়েও করোনার মধ্যে আম বিক্রি করে লাখপতি হলেন সাদিয়া আফরিন পুষ্প

single image

একজন নারী উদ্যোক্তা সাদিয়া আফরিন পুষ্প। উদ্যোক্তা হওয়ার পেছনে রয়েছে নিজের পরিশ্রম এবং এগিয়ে যাওয়ার প্রত্যয়, তিনি Suzasha organic Food & Suzasha Attire দুটি ফেইসবুক পেজের ব্যবসা পরিচালনা করে আসছেন

উদ্যোক্তা সাদিয়া আফরিন পুষ্প সম্প্রতি মুখোমুখি হয়েছেন সময়ের বাংলা নিউজে। শুনিয়েছেন তার উদ্যোক্তা হওয়ার গল্প। সাক্ষাৎকারটি নিয়েছেন মো. সবুজ আহমেদ

সময়ের বাংলা :  আজকে আপনি একজন নারী উদ্যোক্তা এর শুরুর গল্পটা শুনতে চাই?

সাদিয়া আফরিন পুষ্প : আসলে আমি যখন থেকে এইম ইন লাইফ কি বুঝতাম তখন থেকেই ফ্যাশন ডিজাইনার হওয়ার স্বপ্ন দেখতাম। কিন্তু পরিবেশ পরিস্থিতি অনুকূলে না থাকায় আমার আর পড়া হয় নি এই লাইনে। পরবর্তীতে বিবিএ তে এডমিশন নিতে হয়েছে সেই সাথে পাশাপাশি শুরু করে দিয়েছি ইচ্ছে টাকে বাঁচিয়ে রাখতে ড্রেস ডিজাইন করা ও অনলাইনে সেল করা।এভাবেই আসলে উদ্যোক্তা হয়ে উঠার পথ চলা শুরু হয় ২০১৭ সাল থেকে।

সময়ের বাংলা : আপনি দুটি ফেইসবুক পেজের মাধ্যমে কি কি পণ্য নিয়ে ব্যবসা করছেন?

সাদিয়া আফরিন পুষ্প : করোনায় ড্রেসের বিজনেস পুরোপুরি অফ রেখেছিলাম। তারপর ভাবছিলাম কি করা যায়।তখন কাছের এক বন্ধুর সহযোগিতায় শুরু করে দিলাম রাজশাহীর আম লিচু নিয়ে কাজ। আলহামদুলিল্লাহ প্রথম দিন থেকেই আমি অভাবনীয় রেসপন্স পেতে শুরু করি।

আস্তে আস্তে আমার ক্রেতার সংখ্যা বাড়ার সাথে সাথে রিপিট কাস্টমার যোগ হতে লাগলো। যেহেতু আগে থেকেই ড্রেসের বিজনেস ছিলো তাই আমার একটা গ্রহণযোগ্যতার জায়গা আগে থেকেই ছিলো যেকারণে আমি আরো দ্রুত সবার মনে জায়গা করে দিতে পেরেছি।

আলহামদুলিল্লাহ ১.৫ মাস এ আমি ঘরে বসে লাখপতি হয়েছি। মানে ২লাখ ৫০ হাজার টাকার আম ও লিচু সেল করেছি। এই ধারাবাহিকতা ও কাস্টমার ধরে রাখতে আমি অর্গানিক ফুড নিয়ে আরো বৃহৎ পরিকল্পনায় আছি। বর্তমানে আমি ঘরে বানানো লাচ্ছা সেমাই নিয়ে কাজ শুরু করেছি। একদম ফ্রেশ ও ভেজালবিহীন লাচ্ছা সেমাই।আলহামদুলিল্লাহ সেমাই এর ও বেশ ভালো রেস্পন্স পাচ্ছি আমার ক্রেতাদের কাজ থেকে।

সময়ের বাংলা :  বর্তমানে ব্যবসার কী অবস্থা?

সাদিয়া আফরিন পুষ্প : আলহামদুলিল্লাহ অনলাইন এ নিজের একটি প্রথমিক অবস্থা তৈরি করতে সক্ষম হয়েছি।অনেক মানুষ এখন সুজাশাকে চিনে ও নিশ্চিন্তে সুজাশার পণ্য কিনে।

সময়ের বাংলা : একজন নারী হয়েও এতো কঠোর পরিশ্রম কিভাবে করছেন?

সাদিয়া আফরিন পুষ্প : এখানে সম্পূর্ণ নিজের ইচ্ছাটা বড় করে দেখি আমি। আর আমি একজন সাংস্কৃতিক জগৎ এর মানুষ গান, নাচ, আবৃত্তি, খেলাধুলা সব কিছুর সাথেই মোটামোটি আমি ইনভলভ। পরিশ্রম করাটা আসলে ছোট বেলা থেকেই একটা প্রাকটিস আছে আমার।

সময়ের বাংলা : আপনার ব্যবসায়ীক পরিসর কিভাবে বেড়েছে?

সাদিয়া আফরিন পুষ্প : এক কথায় বলবো সেল্ফ ব্রান্ডিংয়ের মাধ্যমে আমি নিজের একটা অবস্থান করে নিয়েছি।যার ফলে ব্যবসায়ীক পরিসর টা সহজেই বেড়েছে।

সময়ের বাংলা :  নারী উদ্যেক্তাদের জন্য আপনার কোন পরামর্শ?

সাদিয়া আফরিন পুষ্প : নিজের অদম্য ইচ্ছা ও আত্মবিশ্বাস থাকতে হবে। নিজের কাজের প্রতি কনফিডেন্ট থাকতে হবে।

সময়ের বাংলা : একজন নারী হিসেবে ব্যবসা করতে এসে কি ধরনের প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছেন?

সাদিয়া আফরিন পুষ্প : আলহামদুলিল্লাহ তেমন কোনো প্রতিবন্ধকতার স্বীকার আমি হইনি।পরিবার থেকে একদম প্রথম থেকেই সাপোর্ট পেয়েছি সব দিক দিয়ে।

সময়ের বাংলা :  উদ্যোক্তা হওয়ার পেছনে সবচেয়ে বেশি কার সহযোগিতা পেয়েছেন?

সাদিয়া আফরিন পুষ্প : আমার পরিবারের সবার।

সময়ের বাংলা : আপনার ব্যবসা প্রতিষ্ঠান নিয়ে ভবিষ্যত পরিকল্পনা কি?

সাদিয়া আফরিন পুষ্প : একটাই স্বপ্ন সুজাশা একদিন ব্র্যান্ড হবে। সুজাশার পণ্য দেশ থেকে দেশের বাইরে জায়গা করে নিবে।

সময়ের বাংলা : এতক্ষণ সময় দেওয়ার জন্য আপনাকে  অসংখ্য ধন্যবাদ 

সাদিয়া আফরিন পুষ্প : আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার ইন্টারভিউ নেওয়ার জন্য।

এই বিভাগের আরো খবর ::

Image

নামাজের সময়সূচী

সূর্যোদয় ভোর ৫ : ৪০ টা
ফজর ভোর ৬ : ০০ টা
যোহর দুপুর ১: ০০ টা
আছর বিকাল ৪ : ৩০ টা
মাগরিব সন্ধা ৬ : ৩০ টা
এশা রাত ৮ : ১৫ টা
সূর্যাস্ত সন্ধ্যা ৬ : ০০

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘সিটি নির্বাচনে নিশ্চিত পরাজয় জেনেই বিএনপি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে।’ আপনি কি তা-ই মনে করেন?