শুক্রবার, ০২ অক্টোবার ২০২০ ,

প্রকাশ :০১ সেপ্টেম্বার ২০২০ , ০৮:১০ AM

মির্জাপুরে অবৈধ সীসা তৈরির কারখানায় অভিযান,গ্রেফতার- ৭

single image

ছবি: সময়ের বাংলা

টাঙ্গাইল মির্জাপুরে অবৈধ সীসা তৈরির কারখানায় অভিযান চালিয়ে মালিকসহ ৭ জনকে গ্রেফতার ও জরিমানা করা হয়েছে। এদের মধ্যে কারখানা মালিক মোশারফ দেওয়ানকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান ও ছয়জন কর্মচারীকে ১৫ হাজার টাকা অর্থ জরিমানা করা হয়েছে।

গত ৩০ আগস্ট সকালে উপজেলার আজগানা ইউনিয়নের আজগানা গ্রামে সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. জুবায়ের হোসেনের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় কারখানার সীসা তৈরির কাচামাল ধ্বংস করা হয় যার আনুমানিক মূল্য প্রায় এক লাখ টাকা। 

জানা গেছে, আজগানা গ্রামের আজগানা মাদ্রাসা বাজার হইতে ৫০০ গজ দক্ষিণে দীর্ঘদিন প্রশাসনের অগোচরে ব্যাটারি পুড়িয়ে পরিবেশের জন্য হুমকি স্বরূপ অবৈধ সীসা তৈরির কারখানা গড়ে তুলেছিল স্থানীয় এক প্রভাবশালী ব্যক্তি। এলাকাবাসীর পক্ষ থেকে কারখানা অন্যত্র সরিয়ে নিতে বলা হলেও তাতে কর্ণপাত করেনি বলে অভিযোগ রয়েছে।

স্থানীয় এক ব্যবসায়ী ভুক্তভোগী মো. রাজিব হোসেন মেট্রো ব্রেকিং নিউজ কে জানান, দীর্ঘদিন ধরে তার বাড়ির পাশে পরিবেশের ভারসাম্য বিনষ্টকারী একটি ব্যাটারি ও সীসার কারখানা গড়ে উঠেছে। কারখানার বিষাক্ত বর্জ্যে পানি দূষিত হয়ে মাছ মারা গেছে। এমনকি পরিবেশ দূষিত হওয়ায় গাছপালা মরে গেছে। দূষিত বর্জ্য মিশ্রিত ঘাস খেয়ে গবাদিপশু মারা যাওয়ার মতন ঘটনাও ঘটেছে। 

তিনি আরও অভিযোগ করেন, গত ১৯ জুলাই প্রচন্ড বৃষ্টির ফলে কারখানার বিষাক্ত বর্জ্য মিশ্রিত পানি কারখানার পার্শ্ববর্তী তার একটি পুকুরের পানিতে গিয়ে মিশে প্রায় ১০ মণ মাছ মারা যায়। পরবর্তীতে বিষয়টি কারখানার মালিক পক্ষের কাছে অভিযোগ করা হলে তারা ব্যাটারি থেকে সীসা গলানো বন্ধ করে দেয়ার আশ্বাস দিয়েছিল। কিন্তু পরবর্তীতে গত বেশ কিছুদিন ধরে রাতের আঁধারে তারা এই বিষাক্ত ব্যাটারি গলিয়ে সীসা তৈরির কার্যক্রম অব্যাহত রাখে। এবং এটি নিয়ে Htv একটি প্রতিবেদন করে। 

এর আগেও এলাকার বিভিন্ন মানুষের অভিযোগের প্রেক্ষিতে প্রশাসনের পক্ষ থেকে মোবাইল কোর্টের মাধ্যমে কারখানাটি সম্পুর্ণ বন্ধ ও নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল বলে এলাকাবাসী জানিয়েছে।

মির্জাপুরের এসিল্যান্ড ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুবায়ের হোসেন বলেন, আজ সকাল ১১টায় গোপন সংবাদের ভিত্তিতে কারখানায় অভিযান চালিয়ে হাতেনাতে তাদের গ্রেফতার করা হয়।

পরবর্তীতে কারখানা মালিক মো. মোশারফ দেওয়ানকে এক মাসের জেল ও ছয় কর্মচারীকে পনেরো হাজার টাকা জরিমানা করা হয়েছে। পরিবেশের ভারসাম্য রক্ষায় ও জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলে তিনি উল্লেখ করেন।

এই বিভাগের আরো খবর ::

Image

নামাজের সময়সূচী

সূর্যোদয় ভোর ৫ : ৪০ টা
ফজর ভোর ৬ : ০০ টা
যোহর দুপুর ১: ০০ টা
আছর বিকাল ৪ : ৩০ টা
মাগরিব সন্ধা ৬ : ৩০ টা
এশা রাত ৮ : ১৫ টা
সূর্যাস্ত সন্ধ্যা ৬ : ০০

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘সিটি নির্বাচনে নিশ্চিত পরাজয় জেনেই বিএনপি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে।’ আপনি কি তা-ই মনে করেন?