শনিবার, ২৪ অক্টোবার ২০২০ ,

  • হোম / শিক্ষা ও শিক্ষাজ্ঞন

প্রকাশ :১৫ অক্টোবার ২০২০ , ১২:১৩ PM

জবির প্রথম ছাত্রী হল "বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল"

single image

ছবি : সময়ের বাংলা

প্রতিষ্ঠার ১৫ বছর পর দেশের একমাত্র অনাবাসিক পাবলিক বিশ্ববিদ্যালয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি)। উদ্বোধনের অপেক্ষায় ছাত্রীদের জন্য নবনির্মিত আবাসিক হল। বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল নামে ১৬ তলা বিশিষ্ট ১ হাজার আসনের বিশালাকার ভবনটির নির্মানকাজ প্রায় শেষ।গত ১০ বছর ধরে নির্মানাধীন ভবনটি সকল কাজ শেষে এখন ছাত্রীদের থাকার উপযোগী বলে জানিয়েছে হল কর্তৃপক্ষ। 

এ বছরের ২০ অক্টোবর ১৫তম বিশ্ববিদ্যালয় দিবসে হলটি উদ্বোধনের কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। স্বাস্থবিধি মেনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশনা এবং বেলুন উড়িয়ে হলটির উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান। বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

প্রকল্প পরিচালক প্রকৌশলী মো. সেলিম খান জানান, ছাত্রী হলের সকল কাজ শেষ হয়েছে। হলে বিদুৎ,পানি এবং গ্যাসের সুবিধা চালু করা হয়েছে। লিফটের কাজ চলমান রয়েছে। ডাইনিং, আয়া ও নিরাপত্তারক্ষীসহ সকল বিষয় চালু প্রক্রিয়াধীন রয়েছে। হলটি উদ্বোধনের জন্য পুরোপুরি প্রস্তত আছে। ক্যাম্পাস খুললেই হলে ছাত্রী উঠানোর আসন বিতরণ শুরু হবে।

উল্লেখ্য, ২০১৩ সালের ২২ ডিসেম্বর হলটির ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন তৎকালীন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পরের বছর ২০১৪ সালের ২০ অক্টোবর ৯ম বিশ্ববিদ্যালয় দিবসে এটির নির্মাণকাজের শুভ সূচনা করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরী কমিশনের তৎকালীন চেয়্যারম্যান অধ্যাপক ড. এ. কে. আজাদ চৌধুরী। ২০০৫ সালের ২০ অক্টোবর কলেজ থেকে বিশ্ববিদ্যালয়ে রুপান্তরিত হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল প্রকল্পের প্রথম দফায় মেয়াদ ছিল ২০১১ সালের জানুয়ারি থেকে ২০১৩ সালের জুন পর্যন্ত। দ্বিতীয় মেয়াদ ২০১৩ সালের জুন থেকে ২০১৬ সালের জুন। তৃতীয় দফায় ২০১৬ সালের জুন থেকে ২০১৮ সালের জুন পর্যন্ত বাড়ানো হয়।

সর্বশেষ ২০১৮ সালের জুন থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়েছিল। দফায় দফায় মেয়াদ বাড়ানোর পর এবার আলোর মুখ দেখলো প্রকল্পটি। প্রায় ১০ বছরে সম্পন্ন হলো ক্যাম্পাসের বিপরীত পাশে ছাত্রীদের জন্য বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলটির নির্মাণ কাজ।

এই বিভাগের আরো খবর ::

Image

নামাজের সময়সূচী

সূর্যোদয় ভোর ৫ : ৪০ টা
ফজর ভোর ৬ : ০০ টা
যোহর দুপুর ১: ০০ টা
আছর বিকাল ৪ : ৩০ টা
মাগরিব সন্ধা ৬ : ৩০ টা
এশা রাত ৮ : ১৫ টা
সূর্যাস্ত সন্ধ্যা ৬ : ০০

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘সিটি নির্বাচনে নিশ্চিত পরাজয় জেনেই বিএনপি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে।’ আপনি কি তা-ই মনে করেন?