সোমবার, ২৬ অক্টোবার ২০২০ ,

প্রকাশ :২১ নভেম্বার ২০১৯ , ১১:৫১ AM

দাম কমছে পেয়াঁজের, বাজারে ছিটা পেয়াঁজ

single image

দেশের বিভিন্ন চরাঞ্চলের বেলে মাটিতে এবার প্রচুর পরিমাণে আগাম জাতের ছিটা পিয়াজের চাষ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় জমিতে বীজ ছিটিয়ে চাষ করা ছিটা পিয়াজের ফলনও ভাল হয়েছে।

পিয়াজের দাম বেশি থাকায় কৃষকরা আগাম জমি থেকে পিয়াজ তুলে তা বাজারজাত করছেন। ফলে পিয়াজের দামও কমতে শুরু করেছে। এছাড়াও আমদানিকৃত পুরাতন পিয়াজ এখন বিভিন্ন জেলার হাট-বাজারের আড়তগুলোতে আসতে শুরু করেছে। সে কারণে পুরাতন পিয়াজের সরবরাহ বেশি হওয়ায় দাম কমছে। ফলে কেজি প্রতি পুরাতন পিয়াজ ৪০ থেকে ৬০ টাকা এবং নতুন পিয়াজ কেজিপ্রতি ৩০ টাকা কমেছে। এখন প্রতিকেজি নতুন পিয়াজ ৭০ টাকা এবং আমদানিকৃত পুরাতন পিয়াজ ১৬০ টাকা দামে বিক্রি হচ্ছে।

গাইবান্ধার,দিনাজপুর, বগুড়া,ফরিদপুর, নওগা,ময়মনসিংহ জেলার বিভিন্ন উপজেলাগুলোতে প্রতিবছর আগাম এই ছিটানো জাতের পিয়াজ চাষ করা হয়। এবার দেশের বিভিন্ন জেলায় ৩২০০ হেক্টর জমিতে ছিটা পিয়াজ চাষ করা হয়েছে বলে কৃষি সম্প্রসারণ বিভাগ সুত্রে জানা যায়।

এই জাতের পিয়াজ আকৃতিতে খুব ছোট হয় এবং আগাম এদের জমি থেকে তুলে নিতে হয়। বীজ থেকে চারা করে যে পিয়াজ উৎপাদন করা হয় তা জমি থেকে উত্তোলন করা হয় পৌষ মাস থেকে মাঘ মাসের মধ্যভাগে। এই জাতের পিয়াজ আকৃতি হয় অনেক বড় এবং ফলনও হয় অনেক বেশি। কিন্তুু এবার পেয়াজের দাম বাজারে বেশি থাকায় অপরিপক্ক পেয়াজ তুলে বাজারে বিক্রয় করা হচ্ছে।

সময়ের  বাংলা/ এসএ 

এই বিভাগের আরো খবর ::

Image

নামাজের সময়সূচী

সূর্যোদয় ভোর ৫ : ৪০ টা
ফজর ভোর ৬ : ০০ টা
যোহর দুপুর ১: ০০ টা
আছর বিকাল ৪ : ৩০ টা
মাগরিব সন্ধা ৬ : ৩০ টা
এশা রাত ৮ : ১৫ টা
সূর্যাস্ত সন্ধ্যা ৬ : ০০

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘সিটি নির্বাচনে নিশ্চিত পরাজয় জেনেই বিএনপি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে।’ আপনি কি তা-ই মনে করেন?