শুক্রবার, ০২ অক্টোবার ২০২০ ,

  • হোম / বিজ্ঞান ও প্রযুক্তি

প্রকাশ :৩০ নভেম্বার ২০১৯ , ০২:৪৯ PM

তথ্য প্রযুিক্ততে বাংলাদেশ আরও এক ধাপ এগিয়ে

single image

ফাইল ছবি

সরকারের ডিজিটাল বাংলাদেশ ঘোষণার সাথে সঙ্গতি রেখে বিদ্যুৎ খাতে তথ্য প্রযুক্তি নির্ভর নানাবিধ কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে গ্রাহক সেবার মান বৃদ্ধি, প্রাতিষ্ঠানিক দক্ষতা এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠা করার লক্ষ্যে বিদ্যুৎ বিভাগ কাজ করছে। ইতোমধ্যেই বিদ্যুৎ গ্রাহকদের জন্য  মোবাইল ফোন ও অন-লাইনের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ, অন-লাইনের মাধ্যমে নতুন বিদ্যুৎ সংযোগের আবেদন ও নিয়োগ ব্যবস্থাপনা, অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থাপনা, ই-ফাইলিং ব্যবস্থাপনা, স্টোর ব্যবস্থাপনা, অডিট ব্যবস্থাপনা, প্রকল্প মনিটরিং ব্যবস্থাপনা, অটোমেটেড রিমোট মিটার এবং প্রি-পেইড মিটারিং পদ্ধতি চালু করা হয়েছে।
প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধি

ক) ই-ফাইলিং ব্যবস্থাপনা: বিদ্যুৎ বিভাগ ডিজিটাল পদ্ধতিতে নথি ব্যবস্থাপনার উদ্যোগ গ্রহণ করেছে। বিদ্যুৎ বিভাগের অভিজ্ঞতার আলোকে অন্যান্য ইউটিলিটিগুলোতেও এ ব্যবস্থা চালু করা হবে।

খ) অন-লাইন প্রকল্প পরিবীক্ষণ ব্যবস্থাপনা: বিদ্যুৎ বিভাগের এডিপিভূক্ত প্রকল্পগুলো সমূহ অনলাইনে মনিটর করার অন-লাইন প্রকল্প পরিবীক্ষণ ব্যবস্থাপনা চালু করা হয়েছে। বিদ্যুৎ বিভাগের আওতাধীন বিভিন্ন সংস্থার এডিপিভূক্ত প্রকল্পগুলোর প্রকল্প পরিচালকগণের অফিস দেশের বিভিন্ন স্থানে অবস্থিত। প্রকল্প পরিচালকগণের নিকট হতে তথ্য একীভূত করে সংস্থাভিত্তিক তা বিদ্যুৎ বিভাগে পরিবীক্ষণ করা বেশ কষ্টসাধ্য ও সময় সাপেক্ষ ছিল এবং এজন্য প্রচুর কাগজের অপচয় হত। ওয়েব ভিত্তিক প্রকল্প পরিবীক্ষণ ব্যবস্থাপনা চালু করায় দূর-দূরান্ত অবস্থিত অফিস হতে প্রকল্প পরিচালকগণ কর্তৃক তথ্য প্রদানের সাথে সাথেই তা পরিবীক্ষণ করা সম্ভব হচ্ছে ।

গ) ভিডিও কনফারেন্সিং পদ্ধতি চালুকরণ: বিদ্যুৎ বিভাগসহ এর আওতাধীন ইউটিলিটিসমূহের মধ্যে ভিডিও কনফারেন্সিং চালু করা হয়েছে। এর ফলে বিভিন্ন সভা অনুষ্ঠানের বিষয়ে ইউটিলিটি প্রধানগন নিজ নিজ অফিসে বসেই সভা করতে পারেন।

ঘ) সমন্বয় সভার জন্য অন-লাইন ভিত্তিক সফ্টওয়্যার চালুকরণ: বিদ্যুৎ বিভাগের মাসিক সমন্বয় সভার জন্য একটি অন-লাইন ভিত্তিক সফ্টওয়্যার বাস্তবায়ন করা হয়েছে। সংস্থাসমূহ প্রতিমাসে নিয়মিত অন-লাইনে তথ্য প্রেরণ করে। এর ভিত্তিতে মাসিক সমন্বয় সভায় তথ্য উপস্থাপন করা হয়। 

ঙ) পিএমআইএস সফটওয়্যার পদ্ধতি চালুকরণ: বিদ্যুৎ খাত সংশ্লিষ্ট ইউটিলিটিসমূহে সমন্বিত একক পিএমআইএস সফটওয়্যার চালু করা হয়েছে।
সময়ের   বাংলা/আই/ এসএ

এই বিভাগের আরো খবর ::

Image

নামাজের সময়সূচী

সূর্যোদয় ভোর ৫ : ৪০ টা
ফজর ভোর ৬ : ০০ টা
যোহর দুপুর ১: ০০ টা
আছর বিকাল ৪ : ৩০ টা
মাগরিব সন্ধা ৬ : ৩০ টা
এশা রাত ৮ : ১৫ টা
সূর্যাস্ত সন্ধ্যা ৬ : ০০

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘সিটি নির্বাচনে নিশ্চিত পরাজয় জেনেই বিএনপি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে।’ আপনি কি তা-ই মনে করেন?