মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বার ২০২০ ,

প্রকাশ :২৩ জানুয়ারী ২০২০ , ০৩:২১ PM

ভোট উৎসবে সচেতনতা, নগরপিতাদের নিকট আহ্বান!

single image

সামনে সিটি কর্পোরেশন নির্বাচন।  পুরো ঢাকা জুড়ে উৎসবমুখর পরিবেশ। ভালো কথা। পোস্টারে পোস্টারে ঢাকা আমার ঢাকা শহর। সুন্দর সুন্দর চেহারার ছবি এবং তাঁদের মার্কার সাথে পোস্টার। সবাই কিন্তু যোগ্য প্রার্থী। মাশাললাহ! দেশের উন্নয়ন করবে, যানজট মুক্ত করবে, দেশ আধুনিক করবে। মানলাম সবই করবেন, কিন্তু যে হাজার হাজার, লাখ লাখ পোস্টার লাগিয়েছেন সেগুলো খুলবেন কত বছর ধরে? নাকি আজীবন এভাবে ঝুলিয়ে রাখার ইচ্ছা? যে একদিন তো এমনি এমনি নষ্ট হয়ে যাবে।

জ্বী না! এইসব পোস্টারের কয়েক বছরেও কিছু হবেনা, উপায় নাই তো! শিশির কিংবা বৃষ্টিতে ভিজে নষ্ট হবে না, আবার বাতাসেও উড়ে যাবে না। 

কারণ পোস্টার তো আপনারা সব পলিথিন দিয়ে মুড়িয়ে দিয়েছেন। দেখতে লেমিনিটিং মনে হলেও সব কিন্তু পলিথিন। এই পলিথিন মোড়ানো পোস্টার আপনারা পরবর্তীতে কি করবেন সেটাই আমার চিন্তার বিষয়। কারণ যেখানেই ফেলবেন পরিবেশ দূষণ হবে। নদীতে ফেললে পানি দূষণ, আর পুড়িয়ে ফেলার পরিনাম কত ভয়ানক হতে পারে সেটা আপনি-আমি সবাই জানি। মাননীয় প্রধানমন্ত্রী পলিথিন মুক্ত বাংলাদেশ গড়ার দৃঢ় প্রচেষ্টা চালাচ্ছেন, আর সেখানে আপনারা পলিথিন যুক্ত পোস্টার লাগিয়ে নির্বাচন প্রচারণা চালাচ্ছেন। দেখেন, ভাই-আপু, আপনারা সবাই যোগ্য প্রার্থী, আপনাদের উপর আমাদের অনেক আশা, স্বপ্ন। একটাই অনুরোধ থাকবে, নির্বাচনের পরে পোষ্টারগুলো খুলে ফেলে এগুলো খালাসের একটা সুষ্ঠ সমাধান বের করবেন। দেশের উন্নয়নের প্রথম ধাপ যেন এটা দিয়েই শুরু হয়। 

আর একটা কথা, ভাই! শব্দ দূষণ বলেও তো একটা কিছু আছে তাই না? সারাদিন গান, মাইকিং, নাচানাচি এসব ভালো লাগে? আর নতুন এই ভদ্রলোক কোথা থেকে আমদানি করা হয়েছে, একটা কর্কশ সাউন্ডের স্পিকার সাথে নিয়ে, অদ্ভুত জামা-কাপড় পড়ে সারা ধানমন্ডি ঘুরে বেড়াচ্ছে। খুবই বিরক্তিকর। কেমন ধরনের প্রচারনা এসব? 


যাই হোক, সব বাদ দিলাম।সকল পদপ্রার্থীদের জন্য শুভ কামনা থাকলো। শেষ অনুরোধ, নির্বাচনের পরে পলিথিন যুক্ত পোস্টারগুলোর একটা সুষ্ঠ-সুন্দর ব্যবস্থা করবেন। যেখানে এক টুকরা প্লাস্টিক কতটা ক্ষতিকর, আর আপনারা পুরো ঢাকা শহর ঢেকে দিয়েছেন পলিথিন যুক্ত পোস্টারে। ব্যপারটা আসলে খুবই দু:খজনক। আর এর পরিনতি আরও ভয়ানক!

সময়ের বাংলা/ এসএ 

এই বিভাগের আরো খবর ::

Image

নামাজের সময়সূচী

সূর্যোদয় ভোর ৫ : ৪০ টা
ফজর ভোর ৬ : ০০ টা
যোহর দুপুর ১: ০০ টা
আছর বিকাল ৪ : ৩০ টা
মাগরিব সন্ধা ৬ : ৩০ টা
এশা রাত ৮ : ১৫ টা
সূর্যাস্ত সন্ধ্যা ৬ : ০০

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘সিটি নির্বাচনে নিশ্চিত পরাজয় জেনেই বিএনপি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে।’ আপনি কি তা-ই মনে করেন?