শুক্রবার, ০২ অক্টোবার ২০২০ ,

প্রকাশ :১১ ফেব্রুয়ারী ২০২০ , ১১:১০ PM

মিঞা মুজিবুর রহমানের পিএইচডি ডিগ্রি অর্জন

single image

ছবি: সময়ের বাংলা

বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে কয়জনেই বা জানেন? যার জন্য পেয়েছি চির সবুজ এ বাংলাদেশ। যিনি না হলে হয়তো দেখতে পেতাম না এ সোনার বাংলাকে। এই মহান ব্যক্তি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনীতির উপর গবেষণার জন্য সাম্মানিক পিএইচডি ডিগ্রি লাভ করেছেন মুজিব গবেষক বীর মুক্তিযোদ্ধা মিঞা মুজিবুর রহমান। 

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ওরিয়েন্টাল হেরিটেজ কর্তৃক প্রদত্ত এই সম্মাননা চলতি মাসের ৯, ফেব্রুয়ারি ২০২০, রবীন্দ্রভবন মিলনায়তন, দম দম রোড, কলকাতাতে ওরিয়েন্টাল হেরিটেজ সম্পর্কিত ৪৩তম বার্ষিক আন্তর্জাতিক অধিবেশনে প্রদান করা হয়। এই সমাবর্তন অনুষ্ঠানে ভারতের প্রায় তিরিশটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সংশ্লিষ্ট বিষয়ের শতাধিক অধ্যাপক ও বিদেশি আমন্ত্রিত অতিথি উপস্থিত ছিলেন। 

 উল্লেখ্য, মিঞা মুজিবুর রহমান একজন বীর মুক্তিযোদ্ধা, লেখক ও গবেষক। তিনি নিয়মিত সমসায়িক ইস্যুতে বিভিন্ন জাতীয় দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায় কলাম লিখছেন। কীর্তিমান এই লেখক নড়াইল জেলার লোহাগড়া উপজেলার নও খোলা গ্রামে ১৯৫৪ সালের ০৬ এপ্রিল এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। শৈশবের দুরন্তপনা কাটে গ্রামেই। শিক্ষা জীবন শেষে লেখালেখির সাথে জড়িত হয়ে পড়েন। বাগদাদ থেকে আগত বিখ্যাত অলি এ কামেল শাহ্ রায়হান উল্লাহ বাগদাদী এর চতুর্দশতম উত্তরপুরুষ মিঞা মুজিবুর রহমান। সম্ভ্রান্ত মুসলিম জমিদার সাজি মিঞা মাহমুদ আবেদ এর চতুর্থ উত্তর পুরুষ। হযরত মাওলানা গোলাম আহমেদ ছাহেব এর কনিষ্ঠপুত্র।

মিঞা মুজিবুর রহমানের প্রকাশনাসমূহ:

১.জাতির জনক ২. জাতির জনকের নেতৃত্বে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা ৩. আর্ন্তজাতিক রাজনৈতিক প্রেক্ষাপটে বঙ্গবন্ধু ও বাংলাদেশ ৪. ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু ৫. ষড়যন্ত্রের করাল গ্রাসে বিশ্ব রাজনীতি ৬. আদর্শ রাষ্ট্রও বিশ্ব ব্যবস্থায় ইসলাম ইত্যাদি।

সময়ের বাংলা/ এসএ 


এই বিভাগের আরো খবর ::

Image

নামাজের সময়সূচী

সূর্যোদয় ভোর ৫ : ৪০ টা
ফজর ভোর ৬ : ০০ টা
যোহর দুপুর ১: ০০ টা
আছর বিকাল ৪ : ৩০ টা
মাগরিব সন্ধা ৬ : ৩০ টা
এশা রাত ৮ : ১৫ টা
সূর্যাস্ত সন্ধ্যা ৬ : ০০

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘সিটি নির্বাচনে নিশ্চিত পরাজয় জেনেই বিএনপি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে।’ আপনি কি তা-ই মনে করেন?